আজ ১৫ই কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ, ৩১শে অক্টোবর ২০২০ খ্রিস্টাব্দ

নতুন প্রজন্ম যৌথ পরিবারে থাকার আনন্দ-স্বাদ কোথায় পাবে!

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন -

প্রতিবেদকঃ রোদেলা হক ভূঁইয়া, লাইফস্টাইল বিভাগ

বেড়ে গেছে একক পরিবারের সংখ্যা। এক সময় যৌথ পরিবার ছিল বাঙালির ঐতিহ্য। একই পরিবারে দাদা-দাদী,চাচা-চাচী,কাকা-কাকী সবাই মিলেমিশে থাকার ছিল এক অন্যরকম আনন্দ। যৌথ পরিবারে বয়োজ্যেষ্ঠ, প্রাপ্ত বয়স্ক এবং শিশু সকলেই তাদের বয়সী সঙ্গী পেত।

কিন্তু আধুনিকতার খপ্পরে পড়ে আমরা হারিয়ে ফেলছি অন্তরঙ্গতা। আত্মনির্ভরশীল হবার চেষ্টায় আমরা নিজেদের একা করে তুলছি। যৌথ পরিবার ভেঙে একক পরিবার গঠন করা এখন হয়ে গেছে একটি ফ্যাশন।

যার ফলে মানুষের একাকীত্ব বেড়েছে, নির্ভরশীলতা কমেছে। এখন বৃদ্ধ বাবা-মার জন্য বৃদ্ধাশ্রমের প্রয়োজন হয়।ছেলে মেয়ের দামি ফ্ল্যাটে আশ্রয় পায় না বৃদ্ধ বাবা-মা। আবার চাকুরীজীবি বাবা-মা সময় দিতে পারেনা সন্তানকে। সন্তানকে কাজের লোকের কাছে রেখে অফিসে যেতে হয়।এতে করে মাঝে মাঝে অনেক দূর্ঘটনা ও ঘটে যা খবরের কাগজের পাতায় আমাদের চোখে পড়ে।এভাবে আমরা নিজেরাই নিজেদের জীবন কে নিরাপত্তাহীন করে তুলছি। সেই সাথে হারিয়ে ফেলছি আপনজনের মাঝে থাকার আনন্দ। জীবনকে একাকীত্বময় করে তুলছি। এতে আমাদের জীবনে সমস্যা বাড়ছে বৈ কমছে না।একক পরিবারের সদস্যরা সবচেয়ে বেশি ডিপ্রেশনে ভুগে। আমাদের চারপাশে এখন ডিপ্রেশনের রোগীর সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে।

ক্রমশ আমরা যে অন্ধকারে, অনিশ্চয়তায় ডুবে যাচ্ছি, তা থেকে আমাদের নিজেদের চেষ্টাতেই উঠে দাঁড়াতে হবে।”একতাই বল”, “দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ” প্রবাদ গুলো অকারণে কিংবা একদিনে সৃষ্টি হয় নি।তাই নিজের কল্যাণের জন্যই আমাদের উচিত নিজস্ব ঐতিহ্যের ধারায় ফিরে যাওয়া।

এফএম নিউজ…

আপনার এগিয়ে যাওয়ার সঙ্গী…

বিজ্ঞাপন ও বার্তা বিভাগঃ 018-311 06 108


সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন -

One response to “নতুন প্রজন্ম যৌথ পরিবারে থাকার আনন্দ-স্বাদ কোথায় পাবে!”

  1. Thanks for finally writing about >নতুন প্রজন্ম যৌথ পরিবারে থাকার
    আনন্দ-স্বাদ কোথায় পাবে!

    । এফএম নিউজ <Loved it! https://vanzari-parbrize.ro/parbrize/parbrize-mitsubishi.html

Leave a Reply

Your email address will not be published.

     আরো কিছু সংবাদঃ

ফেসবুক ও টুইটারে এফএম নিউজ

ক্যালেন্ডার

January 2020
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
%d bloggers like this: