হ্যারি পটার প্রেমীদের জন্য অজানা তথ্যগুলো

0
411

প্রতিবেদকঃ রোদেলা হক ভূঁইয়া, সাহিত্য ও ফিচার বিভাগ

ছোটবেলায় আমরা অনেকেই হ্যারি পটারের প্রেমে ঘন্টার পর ঘন্টা টেলিভিশনের সামনে কাটিয়ে দিয়েছি। হ্যারি পটারের কল্পনাময় জগতের অংশীদার আমরাও। চলুন আজ তাই হ্যারি পটারের জগতের অজানা তথ্যগুলো জেনে নিই। হ্যারি পটার (ইংরেজি: Harry Potter) হচ্ছে ব্রিটিশ লেখিকা জে. কে. রাউলিং রচিত একটি জনপ্রিয় কাল্পনিক উপন্যাস। এটি মূলত সাতটি খন্ডে রচিত। সিরিজে বইয়ের সংখ্যা সাতটি হলেও, এর উপর নির্মিত চলচ্চিত্র সংখ্যা আটটি। ১৯৯৭ সালের ২৬ জুন প্রথম প্রকাশিত হয় ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফারস স্টোন’। এটিই হ্যারি পটার সিরিজের প্রথম উপন্যাস। প্রতিটি সিরিজেই জাদুকরদের জগতের কথা বলা হয়েছে। কাহিনী গুলো সাজানো হয়েছে হ্যারি পটার নামক এক কিশোর জাদুকরকে কেন্দ্র করে। রয়টার্সচোখে গোল গোল চশমা লাগানো এক কিশোর। একটি গোপন স্কুলে জাদু শেখে সে। তার বাবা-মা নেই। তবে আছে দুজন ভালো বন্ধু। তাদের নিয়েই শিহরণ জাগানো সব অ্যাডভেঞ্চারে অংশ নেয় সে। নাম তার হ্যারি পটার। হ্যারি পটারের বন্ধু রন উইজলি এবং হারমোনি গ্রেন্জার।

বেশিরভাগ কাহিনীর ঘটনাস্থল হগওয়ার্টস স্কুল অব উইচক্র্যাফট এন্ড উইজার্ডরিতে। তার বড় হওয়ার পথে যেসব ঘটনা ঘটে, শিক্ষাজীবন, সম্পর্ক এসব নিয়েই কাহিনী। মূল কাহিনি আবর্তিত হয়েছে কালো জাদুর অধীশ্বর লর্ড ভোলডেমর্ট ও হ্যারি পটারের মধ্যকার লড়াই নিয়ে। এককথায় শুভ ও অশুভের মধ্যে লড়াই গল্পের মূল উপজীব্য। এতে আছে প্রতিশোধের আগুনও। কারণ, হ্যারি যখন নেহাত শিশু, তখনই ভোলডেমর্টের হাতে মারা যান তার মা-বাবা। শেষে জয় হয় হ্যারির। কালো জাদুর হাত থেকে মুক্তি পায় পৃথিবী। সাতটি উপন্যাস থেকে তৈরি হয়েছে আটটি সিনেমা। ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোওস’ নামের উপন্যাসটি নিয়ে তৈরি হয় দুই পর্বের সিনেমা। হ্যারি পটার সিরিজের প্রথম দুটি সিনেমা পরিচালনা করেছিলেন ক্রিস কলম্বাস। তৃতীয়টিতে পরিচালনায় আসেন আলফোনসো কুঁয়ারোন।

চতুর্থ সিনেমাটি পর্দায় আসে মাইক নিউওলের হাত ধরে। আর সিরিজের শেষ চারটি পর্ব পরিচালনা করেন ডেভিড ইয়েটস। হ্যারি পটার সিরিজের সাতটি উপন্যাস ২০০টি দেশে ৭৯টি ভাষায় প্রকাশিত হয়েছে। বিশ্বজুড়ে সিরিজটির প্রায় ৪৫ কোটি কপি বই বিক্রি হয়েছে। স্ট্যাটিসটিকব্রেইন নামের একটি পরিসংখ্যান সংস্থার হিসাব অনুযায়ী, ২০১৬ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত এই সিরিজের সিনেমাগুলো বিশ্বজুড়ে ৭২০ কোটি ডলার আয় করেছে। বই বিক্রি হয়েছে প্রায় ৭৭০ কোটি ডলারের। আর হ্যারি পটার-সংশ্লিষ্ট বিভিন্ন পণ্য বিক্রি করে আয় হয়েছে ৭৩০ কোটি ডলার। সবকিছু মিলিয়ে হ্যারি পটারের জনপ্রিয়তা এখনও তুঙ্গে।

এফএম নিউজ…

আপনার এগিয়ে যাওয়ার সঙ্গী…

বিজ্ঞাপন ও বার্তা বিভাগঃ 018-311 06 108