অযত্নে সোনারগাঁও যাদুঘরের মুর‍্যালটি কার চেনা মুশকিল

0
424

প্রতিবেদকঃ আছিফ রহমান শাহীন, চট্রগ্রাম

চলছে মুজিব বর্ষ গণনা। সরকার ২০২০ সালকে মুজিব বর্ষ ঘোষনা দিয়েছেন। সেই হিসাবে এই বছরের ১৭ ই মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে থেকে এই উৎসব পালন করা হবে। ইতিমধ্যে দেশব্যাপি ব্যাপক প্রস্তুতি চলছে মুজিব বর্ষকে ঘিরে।
বাংলাদেশে স্থপতি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকীর এই মাহেন্দ্রক্ষণে যদি দেখা যায় জাতিরপিতার স্মরণে নির্মিত মুর‍্যাল অযত্নে আর অবহেলা ভরে প্রদর্শিত হচ্ছে তবে সবারই মন খারাপ হওয়ার কথা।
জাতিরপিতার তেমনি একটি মুর‍্যাল অযত্নে ধুলাবালি যুক্তভাবে প্রদর্শিত হচ্ছে বাংলাদেশ সরকারের একমাত্র প্রত্নতাত্ত্বিক লোকজ জাদুঘর সোনারগাঁয়। মুর‍্যাল টি প্রতিদিন হাজারো দর্শনার্থী দেখছেন ছবি তুলছেন।কেউ বা মনের দুঃখে জাতিরপিতার মুর‍্যালের অযত্নের কথা আলোচনা করছেন।তবে মুর‍্যাল টি এমনি অযত্নে অবহেলাপূর্ণ ভাবে থাকতে থাকতে কালো রঙ ধারণ করছে যে জাতিরপিতাকেই বুঝা যাচ্ছে।
এমনি একজন দর্শনার্থী নুরুল আলমের সাথে কথা হয়। তিনি এসেছেন চট্টগ্রামের মিরসরাই উপজেলা থেকে। তিনি বলেন ১৬/০২/২০২০ ইং রোজ রবিবার মিরসরাই উপজেলার হাইত কান্দি উচ্চ বিদ্যালয় বার্ষিক শিক্ষা সফরের সাথে সোনারগাঁও যাওয়ার সুযোগ হয়েছিল। বাংলাদেশে স্থপতি জাতিরজনক বঙ্গবন্ধুর একটি ৭ই মার্চের মুর‍্যাল আছে সোনারগাঁ লোকজ জাদুঘরে। মুর‍্যালটির এমন অবস্থা হয়েছে ছবি দেখে বুঝতে পারবেন না এটি জাতিরজনক। আর এই যাদুঘরের কোন মা বাপ আছে? মুর‍্যালটি এমন কালো হয়েছে ৭ই মার্চের ভাষনের মুর‍্যাল বলে মনেই হবে না। অথচ এই যাদুঘর দিয়ে বৎসরে কোটি কোটি টাকা আয় হচ্ছে। আর অবহেলায় পড়ে আছে আমার জাতিরপিতার মুর‍্যাল এটি মানা যায় না। জাতির জনকের এই মুরালটি অযত্নে অবহেলায় প্রদর্শন করা হচ্ছে। এই দৃশ্য দেখে অনেক ব্যথা পেলাম কারণ আমরা জাতিরপিতাকে অনেক বেশী ভালোবাসি। বিষয়টি তিনি প্রধানমন্ত্রীর নজরে আনার প্রত্যয় ব্যক্ত করেন এবং মুর‍্যালটির ৭ই মার্চের আসল মুর‍্যালে রুপ নিবে বলে আশা প্রকাশ করেন।

এফএম নিউজ…

আপনার এগিয়ে যাওয়ার সঙ্গী…

বিজ্ঞাপন ও বার্তা বিভাগঃ 018-311 06 108