আরো ২টি পোষা প্রাণীর মধ্যে পাওয়া গেছে করোনা ভাইরাস

0
333

প্রতিবেদকঃ শামীমা আফরোজ

স্বাস্থ্য চিকিৎসা বিভাগ

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে নাকাল গোটা বিশ্ব। এই ভাইরাসের উপস্থিতি আগে শুধু মানবদেহে সীমাবব্ধ থাকলেও এখন ছড়িয়ে যাচ্ছে প্রাণীর মধ্যেও। তাই গবেষকরা বলছেন, করোনা থেকে বাঁচাতে পোষা প্রাণীদের ক্ষেত্রে অত্যন্ত সতর্ক থাকতে হবে। অনেক লোকসমাগম হয়, এমন জায়গায় পোষা প্রাণীকে নিয়ে যাওয়া যাবে না। এছাড়া পরিবারের কেউ যদি করোনাভাইরাসে আক্রান্ত হয়, তাহলে পোষা প্রাণীকে তার কাছ থেকে দূরে রাখতে হবে।

বেলজিয়ামের পর এবার যুক্তরাষ্ট্রে পোষা দুটি বিড়ালের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। বুধবার (২২ এপ্রিল) যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র এবং কৃষি বিভাগের এক যৌথ সম্মেলনে পোষা বিড়ালের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানানো হয়। বিড়াল দুটি নিয়ইউর্কের ভিন্ন দুই এলাকার।

বেশ কিছুদিন থেকে বিড়াল দুটির শ্বাসকষ্ট দেখা দিলে পরীক্ষার পর করেনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। তবে অবাক হওয়ার ব্যাপার হলো, বিড়াল দুটির মালিক জানিয়েছেন তাদের বাসার কেউ করোনায় আক্রান্ত হননি। বিড়ালের শ্বাসকষ্ট দেখে তারা চিকিৎসকের কাছে নিয়ে যান। দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র থেকে বলা হয়েছে, যদিও এখন পর্যন্ত পোষা প্রাণী থেকে করোনাভাইরাস ছড়ানোর কোন রেকর্ড নেই তারপরও যথেষ্ট সাবধান থাকতে হবে।

এফএম নিউজ

আপনার এগিয়ে যাওয়ার সঙ্গী

বিজ্ঞাপন+বার্তা বিভাগঃ 01831106108