আজ ৭ই কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে অক্টোবর ২০২০ খ্রিস্টাব্দ

ওবিদ রেহান

মানুষের একটা রঙ বেশিই থাকে, সেটা কালো রঙঃ সময়ের অনুভূতি-১

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন -

সময়ের অনুভূতি—র্পব-১

লেখকঃ ওবিদ রেহান, অভিনেতা।

সুন্দর বটবৃক্ষের ছায়ায় ঘেরা নদীর পাড়ও এক সময় ভেঙে যায়, সাথে ছায়া দেওয়া শান্ত বটবৃক্ষটাও ভেঙে পড়ে। কিন্তু স্রোতের আঘাতটা আমরা উপলব্ধি করতে পারিনা, কতটা আঘাতে পাড়টি ভাঙে! পারিনা বুঝতে, ছায়া দেওয়া গাছটি উপরে কতটা সূর্যের তাপ সয্য করতো!

দুনিয়াতে সব কিছুরই একটা শেষ আছে, একটা মেয়াদ আছে, আছে ক্ষয়। সেটা আল্লাহর সৃষ্টি জিনিসের হোক বা মানুষের তৈরী হোক। তবে সব কিছুরই ধ্বংস অনিবার্য।

সেদিনের চারা গাছটিও এক সময় বড় হয়ে মারা যায়। চকচক করা কাচটিও এক সময় ফ্যাকাশে হয়ে ওঠে। সুন্দর হয়ে ফুটে থাকা ফুলের পাপড়িও এক সময় ঝরে পড়ে। আর মানুষ? মানুষের জন্মই হয় মৃত্যুর জন্য। মেয়াদ শেষ মারা যাবে। কি রেখে যাবে নিদর্শন, কি রেখে যাবে স্মৃতি বা তাকে মনে করার মতো কোনো কিছু!

আধুনিকতা সব কিছুই বদলে দেয় প্রতিনিয়ত। কিন্তু মানুষের অস্তিত্ব ভালোবাসারও কি মেয়াদ আছে? হয়তো আছে! ঐ মানুষটি যতদিন বাঁচবে ততদিন তার কাছে ভালোবাসাটাও বেচে থাকবে, তারপর? সব শেষ। কঠিন যাত্রা মানুষের এই দুনিয়াতে, কখনও গাছ থেকে ঝরে যাওয়া শুকনো পাতা বা কখনও স্রোতে ভেঙে যাওয়া পাড় বা ঝরে যাওয়া ফুলের পাপড়ির মতো।

মানুষ যুদ্ধ করে বেচে  থাকে প্রতিনিয়ত বাঁচার জন্য, অস্তিত্বের জন্য, ভালোবাসা টিকিয়ে রাখার জন্য। কেউ হেরে যায় আর কেউ জিতে যায়, কারো জিতে যাওয়া শেষ বেলায় হয় যখন তার মাটিতে শোবার সময় আসে।

ভালোবাসা খুব অদ্ভুত এক অনুভূতি, এক অদ্ভুত বেদনা আবার অদ্ভুত রকমের সুন্দরও, যার জন্যইতো লড়াই চলে দিনের পর দিন। এই ভালোবাসাটাকে বাঁচিয়ে রাখতে উৎসর্গ করা যেতে পারে, কোনো এক অতিথি পাখিকে; যে ভালোবাসাটাকে নিয়ে উড়ে যাবে দূর আকাশে বা যে ভাসিয়ে নিয়ে যাবে সমূদ্রের জলে অতল গভীরে। তাহলে সব আজানাই থাকবে। বাঁচিয়ে রাখার আশা থাকবে; ভালোবাসাটা বেচে থাকবে কোথাও না কোথাও। একা একা অন্তত কাছে থেকে বার বার চোখের কোনে জল হয়ে আসবে না, মনের কোনে এসে যন্ত্রনা দিয়ে ঝিলিক দিবে না, স্তব্ধ করে মলিন করে রাখবে না।

ভাঙা গড়ার এ খেলায় আমি এক খেলোয়াড়; আবার আমিও এক অদ্ভুত খেলনা। খেলোয়াড় আর খেলনার কষ্টটা এক নয়, মানুষের মধ্যে অনেক রং থাকে; রঙধনুর মতো। যেমনি ভাবে সাত রং এক হয়ে রঙধনু হয় তেমনি মানুষেরও অনেক রং থাকে। কিন্তু মানুষের একটা বেশি থাকে, কালো রং। ওটা দুখের রং।
মানুষ ভুল করে আবার সুধ্রে চলে, স্বপ্ন গড়ে-স্বপ্ন ভাঙে; আবারো স্বপ্ন দেখে। হারালেই দুঃখ পায়, পাওয়াতেই আবার খুশি।

মানুষ চলে; আর চলতে চলতেই শেখে সব কিছু, তাই মানুষের জীবনে উন্থান-পতন ঘটবেই, মানুষতো আর বৃক্ষ না যে, এক জায়গায় দাঁড়িয়ে থাকবে আর মানুষকে ছায়া দিবে; ফল দিবে আর বাতাসে দুলে দুলে সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানাবে।

মানুষকে গড়ে নিতে হয়, আর গড়ে নেয়ার সাথে সাথে উড়তে শিখতে হয় তাহলেই একদিন দু’জন এক রকম হবে একভাবে চলবে আর উড়বে—ওবিদ রেহান।

চলবে…

এফএম নিউজ

আপনার এগিয়ে যাওয়ার সঙ্গী

বিজ্ঞাপন+বার্তা বিভাগঃ01831106108


সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন -

Leave a Reply

Your email address will not be published.

     আরো কিছু সংবাদঃ

ফেসবুক ও টুইটারে এফএম নিউজ

ক্যালেন্ডার