আজ ১৫ই কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ, ৩১শে অক্টোবর ২০২০ খ্রিস্টাব্দ

প্লাস্টিকের ওয়ান টাইম গ্লাস

প্লাস্টিকের ওয়ান টাইম গ্লাসে নারী-পুরুষ উভয়ের স্তন ক্যান্সার হতে পারে

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন -

প্রতিবেদকঃ সানজিতা আক্তার সাথী

স্বাস্থ্য ও চিকিৎসা বিভাগ

করোনা ভাইরাসের প্রভাবে লকডাউনের মধ্যে বাজারে চা-কফি ইত্যাদি বিক্রি হচ্ছে প্লাস্টিকের গ্লাসে। যা শরীরের ভেতর বিষের মতো কাজ করে।
গবেষকদের মতে, প্লাস্টিকের মধ্যে থাকা ‘বিসফেনল’ টক্সিন খুব ভয়ংকর। গরম খাবার বা পানীয় প্লাস্টিকের সংস্পর্শে এলে ওই রাসায়নিক পদার্থ খাবারের সঙ্গে মিশে যায়। এটি প্রতিনিয়ত শরীরে ঢুকলে মহিলাদের ইস্ট্রোজেন হরমোনের কাজের স্বাভাবিকতা বিঘ্নিত হয়। পুরুষদের ক্ষেত্রে শুক্রাণু কমে যায়। হার্ট, ফুসফুস, লিভার, কিডনি ও ত্বক মারাত্মক ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই স্তন ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকে।

বিজ্ঞাপন, টাচ করুন।

গবেষণায় আরও জানা গিয়েছে, প্লাস্টিকের কাপ বানাতে সাধারণত যেসব উপাদান ব্যবহার করা হয় সেগুলি বেশি মাত্রা শরীরে প্রবেশ করলে ক্লান্তি, হরমোনের ভারসাম্যতা হারানো, মস্তিষ্কের ক্ষমতা কমে যাওয়াসহ অধিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।
বোতল বা পাত্র তৈরিতে ব্যবহৃত পলিভিনাইল ক্লোরাইডকে নরম করা হয় থ্যালেট ব্যবহার করে। আর এই থ্যালেট শরীরের জন্য বিষের ন্যায়।

বিজ্ঞাপন, টাচ করুন।

মানুষের উচিত স্বাস্থ্য সচেতনতা মেনে প্লাস্টিক এড়িয়ে কাঁচের অথবা মাটির পাত্র গরম পানি দিয়ে ধুঁয়ে তারপর ব্যবহার করা।

 

সামাজিক বাস্তবতার উপর নির্মিত কয়েকটি ছোট গল্প দেখতে এখানে ক্লিক করুন-https://www.youtube.com/playlist?list=PLLieECOygnJzwnF5YxwguEUA4-ill7RyQ

এফএম নিউজ

আপনার এগিয়ে যাওয়ার সঙ্গী

বিজ্ঞাপন+বার্তা বিভাগঃ01831106108


সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন -

Leave a Reply

Your email address will not be published.

     আরো কিছু সংবাদঃ

ফেসবুক ও টুইটারে এফএম নিউজ

ক্যালেন্ডার