আজ ৭ই কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে অক্টোবর ২০২০ খ্রিস্টাব্দ

mobile tower
মোবাইল টাওয়ার

মোবাইল টাওয়ার হবে ইন্টারনেট ওয়াই-ফাই টাওয়ার; পরিকল্পনা সরকারের

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন -

প্রতিবেদকঃ মোঃ এমরান হোসেন মজুমদার

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ

সারা দেশে ব্রডব্যান্ড ইন্টারনেটকে ছড়িয়ে দিতে মোবাইল টাওয়ারগুলোকে ওয়াই-ফাই টাওয়ার হিসেবে ব্যবহার করার পরিকল্পনা করছে সরকার। এরইমধ্যে সফলতার কথা জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী। বেতার তরঙ্গকে এখানে কাজে লাগানো হচ্ছে। তবে এর ক্ষতিকর দিকগুলো র্সম্পকেও বিবেচনায় নেয়ার পরামর্শ দিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।
প্রযুক্তি বিপ্লবের সবচেয়ে বড় হাতিয়ার ইন্টারনেট। ইন্টারনেটের ব্যবহার মিশে গেছে মানুষের দৈন্দিন জীবনে। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও বেড়েছে প্রযুক্তির ব্যবহার। ইন্টারনেট সেবাকে সহজলভ্য করে দেশের প্রতন্ত অঞ্চলে পৌঁছে দিতে এবার দেশের মোবাইল টাওয়ারগুলোকে ওয়াই-ফাই টাওয়ার হিসেবে ব্যবহারের উদ্যোগ নিয়েছে সরকার। এরইমধ্যে এ বিষয়ে পরিক্ষা-নিরীক্ষা চালিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। পরিক্ষায় সফলতা পাওয়া গেছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বিজ্ঞাপন, টাচ করুন।

তিনি জানান, মোবাইল টাওয়ারগুলোকে ওয়াই-ফাই টাওয়ারে রুপান্তর করা যায় কিনা তা নিয়ে পরিক্ষা-নিরীক্ষা চালিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। এ পরিক্ষায় সফলতা পাওয়া গেছে। তবে এ বিষয় নিয়ে ভবিষ্যতে কি করা যায় তা নিয়ে কোন পরিকল্পনা এখনো গ্রহণ করা হয়নি। মূলত বেতার তরঙ্গকে ব্যবহার করে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাকে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পৌঁছে দেওয়াই এর প্রধান লক্ষ বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন, টাচ করুন।

এদিকে প্রকল্প গ্রহণের পূর্বে এর সম্ভবনা ও সফলতার পাশাপাশি ক্ষতিকর দিকগুলো নিয়েও আরো বেশি গবেষণা প্রয়োজন বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞ এবি এম মাইনুল হোসেন। তিনি বলেন, সম্ভব্যতা যাচাই না করে কোন কাজে তাড়াহুরা করে নেমে পড়া ঠিক হবে না। মোবাইল টাওয়ারের মধ্যে স্বাস্থ্যগত ঝুকি একটা ব্যপার থাকে। তাই ওয়াই-ফাই সিগনালের ফলে ছোট শিশুদের কোন ক্ষতি হবে কিনা তা নিয়ে যাচাই-বাছাই করা উচিৎ।

 

সামাজিক বাস্তবতার উপর নির্মিত কয়েকটি নাটক দেখতে এখানে ক্লিক করুন- https://www.youtube.com/watch?v=UGFSLbHFM1E&list=PLLieECOygnJzmldoORyUpQqqu4A3472ri&index=1

এফএম নিউজ

আপনার এগিয়ে যাওয়ার সঙ্গী

বিজ্ঞাপন+বার্তা বিভাগঃ01831106108

Avatar

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন -

Leave a Reply

Your email address will not be published.

     আরো কিছু সংবাদঃ

ফেসবুক ও টুইটারে এফএম নিউজ

ক্যালেন্ডার

August 2020
S S M T W T F
1234567
891011121314
15161718192021
22232425262728
293031