চাঁদের গায়ে ধরেছে মারিচা, পাওয়া গেল পানির সন্ধান

0
464
চাঁদের গায়ে মারিচা
চাঁদের গায়ে মারিচা

প্রতিবেদকঃ মোঃ এমরান হোসেন মজুমদার

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ

এই প্রথম জানা গেল মরিচা ধরেছে চাঁদে। এই খবর জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO এর পাঠানো প্রথম চন্দ্রযান-১। আর এভাবেই ক্ষয়ে যেতে যেতে পৃথিবী থেকে একটু একটু করে দূরে সরে যাচ্ছে চাঁদ।

বিজ্ঞাপন, টাচ করুন।

চাঁদের গায়ে মরিচা পড়ার প্রমাণ মিলেছে। সম্প্রতি নয় বহু কোটি বছর পূর্বেই মরিচা ধরে ক্ষয়ে যেতে শুরু করেছে চাঁদ। সম্প্রতি ভারতীয় চন্দ্রযান-১ এর পাঠানো ছবি থেকে এমন তথ্য পাওয়া গেছে। আন্তর্জাতিক বিজ্ঞান টার্নাল সাইন্স এডভান্সস এ এ সংক্রান্ত গবেষণা পত্র প্রকাশ হয়েছে।

বিজ্ঞাপন, টাচ করুন।

আগেই জানা গেছে চাঁদের মাটিতে লোহায় ভরা পাথরের অভাব নেই। কিন্তু মরিচা ধরেতে অক্সিজেন ও তরল পানির প্রয়োজন, যা চাঁদে নেই। কারণ খুঁজেতে গিয়ে চাঁদের নিকটতম স্বজন পৃথিবীর দিকে নজর পড়ে গবেষকদের। কারণ যথা সমান্য হলেও পৃথিবী তার বায়ুমন্ডলে থাকা অক্সিজেন হরাচ্ছে। আর পৃথিবীকে ঘিরে থাকা সুবিশাল চুম্বকক্ষেত্রে তা উড়িয়ে দিচ্ছে চাঁদের দিকে।
যেহেতু কয়েক কোটি বছর ধরে পৃথিবী থেকে ইঞ্চি ইঞ্চি করে দূরে সরে যাচ্ছে চাঁদ। তাই অনুমান করা হয় কয়েক কোটি বছর আগে যখন চাঁদ পৃথিবীর খুব কাছে ছিল তখই চাঁদ মরিচা ধরতে শুরু করে।
গবেষকরা বলছেন চাঁদের দুই মেরুতে মরিচা পড়ছে সবচেয়ে বেশি। ঐ দুই মেরুতেই বরফ অবস্থায় থাকা পানি অস্তিত্ব প্রথম পেয়েছিল চন্দ্রযান -১। গবেষকদের মতে চাঁদের মাটির নিচে এখনো তরল অবস্থায় সমান্য পানি রয়েছে। উল্কাপিণ্ডের আঘাতে মাটি ফুঁড়ে সে পানি উপরে উঠে আসে, আর চাঁদে পিঠে থাকা ধূলো সে পানি নিয়ে যায় লোহার কাছে। তবে মরিচা পড়ার আসল কারণ কি তা নিয়ে শেষ কথা বলার সময় এখনো আসেনি বলে মনে করছেন বিজ্ঞানীরা।

 

সামাজিক বাস্তবতার উপর নির্মিত কয়েকটি নাটক দেখতে এখানে ক্লিক করুন- https://www.youtube.com/watch?v=UGFSLbHFM1E&list=PLLieECOygnJzmldoORyUpQqqu4A3472ri&index=1

এফএম নিউজ

আপনার এগিয়ে যাওয়ার সঙ্গী

বিজ্ঞাপন+বার্তা বিভাগঃ01831106108

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here