ফেনীতে বছরের পর বছর মহুরি ও কহুয়ার ভাঙ্গন, ভোগান্তিতে জনজীবন

0
332

প্রতিবেদকঃ মোঃ এমরান হোসেন মজুমদার

ফেনী জেলা প্রতিনিধি

নতুন বন্যা নিয়ন্ত্রণ বাঁধ দেওয়ার পরও দূর্ভোগ কাটেনি ফেনীর পরশুরাম ও ফুলগাজী উপজেলার নদী তীরবর্তী মানুষের।

বিজ্ঞাপন, টাচ করুন।

প্রতি বর্ষা মৌসুমে বন্যার পানিতে ভাসমান থাকায় ভোগান্তির শিকার হচ্ছে এলাকাবাসী। তাদের অভিযোগ প্রতি বছর বাঁধ মেরামতের জন্য অর্থ ব্যয় হলেও তা কোন কাজে আসছে না। সঙ্কট নিরসনে স্হায়ী ব্যবস্থা নেওয়ার দাবি তাদের।

বিজ্ঞাপন, টাচ করুন।

বছরের পর বছর ফেনীর মুহুরি নদীর উজানে ভারতের ত্রিপুরা রাজ্যের পাহাড়ি ঢলে তলিয়ে যেত এখানকার ফুলগাজী ও পরশুরাম উপজেলার বিস্তীর্ন এলাকা। ২০০৪ সালে ফেনী পরশুরামে মুহুরি নদীর দুই তীরের সম্পাসারণ করে ১০০ মিটার দূরত্বে বাদ দেওয়ায় ১৬৭ কোটি টাকার প্রকল্প প্রস্তুত করা হয়। পরবর্তীতে প্রকল্পের ব্যয় কমিয়ে নদী সংলগ্ন হয়ে পুরোনো বাঁধের উপর ২০০৬ সালে কাজ করা হয়। কিন্তু নির্মানের পর তদারকি না থাকায় ইদুরের গর্ত ও অবৈধ মাটি ও বালি উত্তোলনে কারণে ধ্বস ও ফাটলের ফলে আবারো ধ্বংসের মুখে বাঁধটি। প্রতি বছর বাঁধ মেরামতের ব্যয় হয় প্রচুর অর্থ যা কোন কাজে আসছেনা বলে দাবি স্থানীয়দের।

বিজ্ঞাপন, টাচ করুন।

ফেনীর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী জানিয়েছেন, এবার মুহুরি ও কহুয়া নদীর ভাঙ্গনে ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। ইতিমধ্যে প্রায় ৮০০ কোটি টাকার প্রকল্প পাঠানো হয়েছে। মহুরি ও কহুয়া পাড়ের মানুষ জন মনে করেন নিরাপদ দূরত্বে বাঁধ দিয়ে পানি ধারণ ক্ষমতা না বাড়ালে আবারো নষ্ট হতে পারে প্রকল্পের টাকা।

 

সামাজিক বাস্তবতার উপর নির্মিত কয়েকটি নাটক দেখতে এখানে ক্লিক করুন- https://www.youtube.com/watch?v=UGFSLbHFM1E&list=PLLieECOygnJzmldoORyUpQqqu4A3472ri&index=1

এফএম নিউজ…

আপনার এগিয়ে যাওয়ার সঙ্গী…

বিজ্ঞাপন+বার্তা বিভাগঃ01831106108

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here