সোমবার থেকে কমতে পারে তাপমাত্রা, আসছে শৈত্যপ্রবাহ

শৈত্যপ্রবাহ
শৈত্যপ্রবাহ

প্রকৃতি ও পরিবেশ বিভাগ

শীতের এই ভরা মৌসুমে বসন্তের মতো বাতাস বইছে। দিনে সূর্যের তাপ গ্রীষ্মের আবহ নিয়ে এসেছে। পৌষের শেষ ভাগে এসে শীত যেন হঠাৎ উধাও। তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী সোমবার থেকে তাপমাত্রা দ্রুত কমতে শুরু করবে। আগামী মঙ্গলবারের মধ্যে দেশের উত্তরাঞ্চল দিয়ে শৈত্যপ্রবাহ আসতে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহ দুই থেকে তিন দিন স্থায়ী হতে পারে।

all Modhu
বিজ্ঞাপন, টাচ করুন।

এদিকে গত এক সপ্তাহ রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণ হিসেবে আরব সাগর থেকে আসা জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ বায়ুকে চিহ্নিত করে এসেছেন আবহাওয়াবিদেরা। তাঁরা বলছেন, জানুয়ারি মাসে এই উষ্ণ পশ্চিমা লঘুচাপ প্রায় ১০ দিন ধরে দেশের ভেতরে সক্রিয় থাকা অস্বাভাবিক। সবচেয়ে শীতল থাকার কথা যে জানুয়ারি মাস, সেখানে শীত বিদায় নেওয়ার মতো আবহাওয়া তৈরি হয়েছে যেন। এর প্রধান কারণ আরব সাগর থেকে আসা মেঘমালা।

বিজ্ঞাপন, টাচ করুন।

এ ব্যাপারে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ প্রথম আলোকে বলেন, সোমবার রাত থেকে তাপমাত্রা দ্রুত কমতে শুরু করতে পারে। মঙ্গলবার থেকে উত্তরাঞ্চল দিয়ে শৈত্যপ্রবাহটি শুরু হতে পারে। তবে এটি খুব বেশি শক্তিশালী হবে না। আবহাওয়াবিদেরা বলছেন, পরিস্থিতি স্বাভাবিক থাকলে চলতি মাসের শেষের দিকে তীব্র শৈত্যপ্রবাহ আসতে পারে। সেটি বেশ কয়েক দিন স্থায়ী হতে পারে। গত নভেম্বরের মাঝামাঝি থেকে শুরু হওয়া শীতকালে এখনো তীব্র শৈত্যপ্রবাহের মুখোমুখি হয়নি দেশ।

এফএম ইভেন্ট টিম
বিজ্ঞাপন, টাচ করুন।

আবহাওয়া অধিদপ্তরের হিসাব বলছে, গতকাল দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল নওগাঁর বদলগাছিতে ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকার তাপমাত্রা নেমেছিল ১৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। নদী তীরবর্তী এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।


সামাজিক বাস্তবতার উপর নির্মিত কয়েকটি নাটক দেখতে এখানে ক্লিক করুন- https://www.youtube.com/watch?v=UGFSLbHFM1E&list=PLLieECOygnJzmldoORyUpQqqu4A3472ri&index=1

এফএম নিউজ

আপনার এগিয়ে যাওয়ার সঙ্গী

বিজ্ঞাপন+বার্তা বিভাগঃ01831106108

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here