আজ থেকে খোলা দোকানপাট বৃহস্পতিবার থেকে চালু গণপরিবহন

মার্কেট
মার্কেট

অর্থ ও বাণিজ্য বিভাগ

চলমান লকডাউনের মধ্যে আজ রোববার থেকে খুলে দেয়া হচ্ছে বিভিন্ন শপিংমল ও বিপণি বিতান। স্বাস্থ্যবিধি মেনে দেশের সব দোকান ও শপিংমল খুলে দেয়ার নির্দেশনা দিয়ে গত শুক্রবার প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী বৃহস্পতিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে বাস (দূরপাল্লাসহ), ট্রেন ও লঞ্চ তথা গণপরিবহন চালু হতে পারে। এ দিকে যাত্রী কল্যাণ সমিতি গতকাল এক বিবৃতিতে প্রয়োজনে সেনাবাহিনীর তত্ত্বাবধানে গণপরিবহন চালুর দাবি জানিয়েছে। রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, চলমান লকডাউন শেষে ২৯ এপ্রিল (বৃহস্পতিবার) থেকে গণপরিবহন চালু হলে যাত্রীবাহী ট্রেনও চালাবে বাংলাদেশ রেলওয়ে। তিনি বলেন, রেলপথও গণপরিবহন। যদি গণপরিবহন পুনরায় চালু হয়, আমরা ট্রেন চলাচল শুরু করব। এ বিষয়ে আমাদের প্রস্তুতি আছে।all Modhuবিজ্ঞাপন, টাচ করুন।

দেশে করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে সরকার গত ৫ থেকে ১১ এপ্রিল একগুচ্ছ বিধিনিষেধের আওতায় লকডাউন দেয়। এরপর এর মেয়াদ ১৩ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। তবে তখন লকডাউন পালনে তেমন কঠোরতা দেখা যায়নি। পরে বিধিনিষেধ আরো কঠোর করে ১৪ এপ্রিল থেকে জরুরি কাজ ছাড়া বাইরে চলাচলে নিষেধাজ্ঞা দেয়া হয়, যা সর্বাত্মক লকডাউন হিসেবে পরিচিতি পেয়েছে। এই লকডাউনের মেয়াদ বাড়িয়ে ২৮ এপ্রিল করা হয়। এ সময় গণপরিবহনও বন্ধ রয়েছে। শপিংমল ও দোকানপাট এই লকডাউনে বন্ধ থাকলেও আজ থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা রাখার নির্দেশনা দেয়া হয়েছে। গত শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, ‘ব্যাপক সংখ্যক মানুষের জীবন-জীবিকার বিষয় বিবেচনা করে নির্দেশনা জারি করা হলো।

বিজ্ঞাপন, টাচ করুন
বিজ্ঞাপন, টাচ করুন

গত শুক্রবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, শুধু মার্কেটই নয়, করোনা সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত বিধিনিষেধ আরো শিথিল হচ্ছে। চলমান বিধিনিষেধের সময়সীমা (২৮ এপ্রিল) পার হওয়ার পর নতুন করে আর এই কঠোর বিধিনিষেধ থাকছে না। স্বাস্থ্যবিধি মেনে ধীরে ধীরে সবকিছু খুলে দেয়া হবে। সরকারি-বেসরকারি অফিস সীমিত পরিসরে খুলে দেয়া হবে। চালু হবে গণপরিবহনও। সরকার ‘নো মাস্ক নো সার্ভিস’- এই বিষয়টির ওপরে গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘এই বিষয়টি যাতে আমরা কঠোরভাবে বাস্তবায়ন করতে পারি, সেই বিষয়ের ওপর গুরুত্ব দিচ্ছি। আমরা চাইব, শতভাগ মানুষ মাস্ক পরবে, স্বাস্থ্যবিধি মেনে চলবে। আর এটা সম্ভব হলে আমাদের আর কঠোরতার প্রয়োজন পড়বে না।

————————–

আপনার প্রিয় সব তারকাদের সাক্ষাৎকার দেখতে নিচের পোস্টারে টাচ করুন- 

 পোস্টারে ক্লিক করুন
পোস্টারে ক্লিক করুন

এফএম নিউজ

আপনার এগিয়ে যাওয়ার সঙ্গী

বিজ্ঞাপন+বার্তা বিভাগঃ01831106108 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here