মুনিয়াদের পোস্টমর্টেম ও আমাদের বিবেক এবং তাহাদের করণীয়

0
144
মোসারাত জাহান মুনিয়া
মোসারাত জাহান মুনিয়া
সম্পাদকীয় ও কলাম
কিছু মেয়ে আছে জোর করেও আপনি কিছু দিতে পারবেন না। এরা পারিবারিক ভদ্রতায় পরিমার্জিত। আর কিছু মেয়ে তাকে যে কিছু দিয়ে দেয় সেই বুঝি সঠিক দিলওয়ালা। মুনিয়ার অডিওটা শুনে আমি আর দোষারোপ করতে পারছিলাম না ওকে। তখন উপলব্ধি হলো এই অসহায় এতিম ইম্মিচুয়েড মেয়েটি মরে গিয়ে বেচে গেছে। কতইবা ভাল থাকত এই মাফিয়ারদের রাজ্যে ধন মিয়াদের রক্ষিতা হয়ে!
বিজ্ঞাপন, টাচ করুন।
বিজ্ঞাপন, টাচ করুন।
মেয়েটাকে কেউ শেখায়নি হয়তো, জীবন মানে টাকা নয়, জীবন মানে আত্মপরিচয়। তাহলে মেয়েটা বিক্রি হতে যেত না। ধন মিয়াও বুঝেছে ইম্মিচুয়েড এই মেয়েটাকে চুষে চুষে খাওয়া যাবে। সে তাই করেছে। কিন্তু তাকে কি মেরে ফেলা হয়েছে নাকি আত্মহত্যা করেছে সেটা আর কোনদিন জানা যাবে না। যা জানব তা পুলিশের অফিসিয়াল বক্তব্য। জাতি হিসেবে আমরা এসব অফিসিয়াল বক্তব্য আর বিশ্বাসই করি না। কারণ টাকায় আর ক্ষমতায় রূপান্তরিত হয়ে যায় সত‌্য ঘটনাগুলো স্ক্রীপ্টে।
মুনিয়া যদি আত্মহত্যা না করে তবে বোন বেচে গেলি। বিরাট বড় বেচে যাওয়া। তাই তোর আত্মার মাগফেরাত কামনা করছি। কদিন পরে হলেও তো তোকে মরতেই হতো। আর যদি আত্মহত্যা করিস তবে তোর মাগফেরাত কামনা করেও কোন ফায়দা নেই। এই ধন মিয়াদের যদি সত্যিকার শাস্তি হয় তবে সমাজে বেচাকেনা করা আরো কিছু মেয়েদের কেউ কেউ হয়তো বেচে যাবে। বদলে যাবে ধনীদের কেউ কেউ হয়তোবা।
বিজ্ঞাপন, টাচ করুন
বিজ্ঞাপন, টাচ করুন
মুনিয়ার মতো আরো যারা কুকুরের লেজ ধরে জীবনকে উপভোগ অথবা সাজানোর চেষ্টা করছ, সাবধান! তোমরা মায়া ত্যাগ কর সাথে লোভও। গলায় দড়ি দিয়ে নীরবে মরে না গিয়ে। বাঁচার তামান্নায় চিৎকার করে মরতে পার। তবুও ফেরার পথটা খোঁজ। টাকাই সব নয়।
প্রতি রাতে ১০,০০০ টাকা পাবে ভাবতেই চোখ কপালে! কিন্তু সুখ? সুখের দেখা কি কেউ পেয়েছে এ পথে? কেন, তুমি কি দেখনা কত কত মেয়েরা সারা মাসে গাধার মতো খেটে মাস গিয়ে মাত্র ১০ হাজার টাকা পায়। তা দিয়ে তাদের চলে যায় বছরের পর বছর। ঈদের পর ঈদ। একটু হয়তো অপ্রাপ্তি থেকেই যায়, কিন্তু দায়িত্বশীল মেয়েটা সেটা অনুভব করার ফুরসতইবা কই পায়! তবুও তো সে সাপ্তাহিক ছুটিতে আত্মীয়-স্বজনদের সাথে কাটায়। কিন্তু তুমি এত কামাও হাত তো যেন সবসময় খালিই থাকে।
সাবধান মেয়েরা, তোমাদের তোলনা হয়না, যদি তোমরা হতে পার নারী। আমিতো জীবনে বহু দেখেছি একটি মেয়ের গুণে পুরো একটি ঘর সুখি হতে। সবার খুশিতে নিজের কি সুখ আর অনুভূতি আধুনিকা কেউ কেউ হয়তো উপলব্ধিই করতে পারেনা, কেবল মানসিকতার দরুণ।
all Modhuবিজ্ঞাপন, টাচ করুন।
বদলে যাও, বদলে দাও। হ্যাঁ তোমাকেই বলছি তোমাকে দিয়েই সম্ভব, শুধু একটা নিরপেক্ষ চিন্তা আর একটি সিদ্ধান্ত প্রয়োজন। মনে রাখা জরুরি, পরিকল্পিত জীবনে অপ্রাপ্তি থাকতেই পারে কিন্তু ব্যর্থতা বা হতাশা গ্রাস করতে পারে না কখনোই। প্রতিটা মেয়ে তার আত্মপরিচয় রচিত করুক এই প্রত্যাশায় লেখা।
লেখক-শাহিন আহমেদ, নাট্যজন।

—————————————————

সামাজিক বাস্তবতার উপর নির্মিত নাটক-শর্ট ফিল্ম দেখতে নিচের ছবিটিতে টাচ করুন করুন-

উপরের ছবিটিতে ক্লিক করুন।
উপরের ছবিটিতে ক্লিক করুন।

এফএম নিউজ

আপনার এগিয়ে যাওয়ার সঙ্গী

বিজ্ঞাপন+বার্তা বিভাগঃ01831106108 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here