আজ আকাশে দেখা যাবে স্ট্রবেরি মুন

স্ট্রবেরি মুন
স্ট্রবেরি মুন

আজ জ্যেষ্ঠা পূর্ণিমায় সন্ধ্যার পর আকাশে দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’। চাঁদ স্ট্রবেরির মতো লাল বর্ণ ধারণ করবে। যা অদ্ভুত সুন্দর হতে চলেছে বলেই মত সকলের। কিছু মাস একটি সুপারমুন চাক্ষুস করেছিলাম আমরা। সেটি ছিল ব্লাডমুন বা রক্তচন্দ্র।

বিজ্ঞাপন, টাচ করুন।
বিজ্ঞাপন, টাচ করুন।

জ্যোতির্বিদদের মতে, চাঁদ ও পৃথিবীর মধ্যে দূরত্ব কমে যাওয়ার কারণে আজ চাঁদ তার স্বাভাবিক আকারের চেয়ে বড় দেখাবে। ‘স্ট্রবেরি মুন’ অনেক জায়গায় ‘হানি মুন’ নামেও পরিচিত। তবে প্রত্যেক পূর্ণিমার চাঁদকে সুপারমুন বলা যায় না। আজ অন্য দিনের তুলনায় প্রায় ১২ শতাংশ বড় দেখাবে চাঁদ।

বিজ্ঞাপনে টাচ করুন।
বিজ্ঞাপনে টাচ করুন।

করোনা আবহে এবার মন ভালো হতে চলেছে মহাকাশপ্রেমীদের। নাসার বিজ্ঞানীদের মতে প্রতি বছর জুন মাসে চাঁদ নিজের কক্ষপথে ঘোরার সময় পৃথিবীর একদম কাছে চলে আসে। তাই এটিকে এত বড় দেখায়। অনেক সময় গ্রহণে চাঁদ লাল দেখায়। কিন্তু স্ট্রবেরি মুনের দিন গ্রহণ না থাকলেও চাঁদ লালচে রঙের দেখায়।

বিজ্ঞাপন, টাচ করুন।
বিজ্ঞাপন, টাচ করুন।

উত্তর আমেরিকার এল্গনকিন উপজাতিরা এই চাঁদ দেখেই স্ট্রবেরি চাষের কাজ শুরু করে বলে এর নাম রাখা হয়েছে স্ট্রবেরি মুন। যুক্তরাষ্ট্রের উপজাতিরা এই চাঁদের নামকরণ করেছে। বিশ্বের নানা প্রান্তে এটি ভিন্ন নামে পরিচিত। যেমন, হট মুন, হানি মুন, রোজ মুন।

বিজ্ঞাপন, টাচ করুন
বিজ্ঞাপন, টাচ করুন

২৪ জুন রাত ১১টা ১৫ মিনিট থেকে দেখা যাবে স্ট্রবেরি মুন। চলবে রাত ২টা ৩৫ মিনিট পর্যন্ত। স্ট্রবেরি মুনের সঙ্গে রঙের কোনও সরাসরি সম্পর্ক নেই। স্ট্রবেরি মুন-এর মাধ্যমে উত্তর গোলার্ধে বসন্তের শেষ পূর্ণিমাকে চিহ্নিত করা হয়। এরপর থেকেই গ্রীষ্ণ শুরু হচ্ছে ধরা হয়।

————————–

সামাজিক বাস্তবতার উপর নির্মিত নাটক-শর্ট ফিল্ম দেখতে নিচের ছবিটিতে টাচ করুন করুন-

উপরের ছবিটিতে ক্লিক করুন।
উপরের ছবিটিতে ক্লিক করুন।

এফএম নিউজ

আপনার এগিয়ে যাওয়ার সঙ্গী

বিজ্ঞাপন+বার্তা বিভাগঃ01831106108 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here