#নারী

প্রথম বছরেই অপরাজিতার যত প্রকল্প

প্রথম বর্ষ পূর্তি অপরাজিতার

প্রতিবেদকঃ বিপা ও মিমি

অপরাজিতা বিজনেস সোসাইটি কর্মজীবী নারীদের একটি সংগঠন। পেশাজীবী, চাকরিজীবী, উদ্যোক্তা ও ব্যবসায়ী এবং উপার্জনে আগ্রহী নারীরা এই সংগঠনের সদস্য। এটি প্রতিষ্ঠা করেন শাহিন আহমেদ। এর পরিকল্পনা প্রথম গ্রহণ করা হয় ২০১৯ সালের ২১ মার্চ। দীর্ঘ সময় ধরে এর পরিচালন পদ্ধতি তৈরি করে ২০২৩ সালের ১৮ মার্চ অপরাজিতা সম্মেলন এর মাধ্যমে সংগঠনটির আনুষ্ঠানিকতা শুরু হয়। শুরুতেই বিভিন্ন পেশায় ১০০ নারীকে সম্মাননা প্রদান করে অপরাজিতা। এর সকল ব্যয় বহন করেন অপরাজিতার চেয়ারম্যান শাহিন আহমেদ।

সম্মেলন পরবর্তীতে, সদস্য সংগ্রহ করা হয় অক্টোবর পর্যন্ত। তারপরই এর অফিসিয়াল কার্যক্রম শুরু হয় চাষাঢ়ায় একটি অপরাজিতা গেট টুগেদারের মাধ্যমে। এভাবে গণসংযোগ করা হয় মোহাম্মদপুর, মিরপুর, যাত্রবাড়ী এবং বেইলি রোডে। পর্যায় ক্রমে অপরাজিতার সেবাগুলোকে তুলে ধরতে টিম গঠন করে টিমগুলোতে কর্মীসভা চালু করা হয় প্রতিমাসে প্রতিটিমে।

বর্তমানে প্রতিমাসে অপরাজিতা থেকে ৩ জন সদস্য নগদ ১০ হাজার টাকা করে বিনা সুদে বিজনেস সাপোর্ট মানি হিসেবে লোন পাচ্ছে। এই লোন গ্রহীতার সংখ্যা আগামী মাস থেকে বাড়বে বলে জানা গেছে অপরাজিতার সূত্রে।

এছাড়াও হার না মানা কয়েকজন নারীর রচনায় অপরাজিতার গল্প নামে একটি বই এবারের বইমেলায় ১৬ ফেব্রুয়ারি প্রকাশিত হয়েছে। বইটি সম্পাদনা করেছেন শাহিন আহমেদ। এতে অপরাজিতার ১৬ জন নারী তাদের অপরাজিতা হয়ে উঠার গল্প প্রকাশ করেছেন। এই বই থেকে অর্জিত মুনাফা ঐ নারীরাই পাবেন বলে জানান অপরাজিতার গল্প বই প্রকল্প প্রধান সুবর্ণা মোস্তফা। তিনি আরো জানান, এই বইটি প্রতিবছর আমরা বইমেলায় প্রকাশ করব এবং প্রতিবছর নতুন নতুন বই বের করা হবে অরাজিতার সদস্যদের নিয়ে।

অপরাজিতার অনুষ্ঠান বিষয়ক প্রধান রথি আক্তার জানান, প্রতিমাসে অপরাজিতার একটি করে অপরাজিতা গেট টুগেদার অনুষ্ঠিত হয় এছাড়া প্রতিবছর একটি করে অপরাজিতা জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। এবার পহেলা র্মাচ অপরাজিতা জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে জাতীয় প্রেসক্লাবে। এবারও বিভিন্ন পেশায় ৩০ জন নারীকে সম্মাননা প্রদান করে অপরাজিতা।

অপরাজিতা বলপেন প্রকল্প প্রধান শাহিনা পারভিন জানান, অপরাজিতার মাধ্যমে আমরা ১০জন সদস্য কলমের একটি কারখানা প্রতিষ্ঠা করতে যাচ্ছি। অন্য একটি কারখানার সহায়তা নিয়ে ইতিমধ্যে আমরা কিছু কলম তৈরি করেছি পরিক্ষামূলক। আমরা এই ১০জন সদস্য এই কারখানার মালিক বা মুনাফাভোগী। নারীদের প্রকৃত ব্যবসায়ী হিসেবে গড়ে তুলতে এরকম বিভিন্ন পন্যের ১০টি ক্ষুদ্র শিল্পকারখানা প্রতিষ্ঠার পরিকল্পনা রয়েছে অপরাজিতার।

অপরাজিতা বিউটি সেলুন প্রজেক্ট ডিরেক্টর সুমাইয়া ইসলাম সুমি জানান, আমরা অপরাজিতার মাধ্যমে ১০জন সদস্য মোহাম্মদপুরে একটি বিউটি পার্লার প্রতিষ্ঠা করতে যাচ্ছি। ইতিমধ্যে লোকেশন পছন্দ করা হয়েছে। শীঘ্রই আমরা এটি বাস্তবায়ন করব। আমরা এই ১০জন সদস্য এই পার্লারের মালিক বা মুনাফাভোগী। নারীদের সুবিধা ও যোগ্যতা বিবেচনা করে নাম মাত্র বিনিয়োগে ব্যবসায়ী হিসেবে গড়ে তুলতে এরকম প্রতিটি টিমে একটি করে মোট ১০টি পার্লার প্রতিষ্ঠার পরিকল্পনা রয়েছে অপরাজিতার।

অপরাজিতা বিজনেস পয়েন্ট প্রজেক্ট ডিরেক্টর এলিকা আক্তার জানান, আমরা অপরাজিতার মাধ্যমে ১০জন সদস্য যাত্রাবাড়ীতে একটি বিজনেস পয়েন্ট প্রতিষ্ঠা করতে যাচ্ছি। এটি আমাদের অনলাইন ব্যবসায়ী সদস্যদের জন্য বিশেষ এবং খুব চমৎকার একটি পরিকল্পনা। ইতিমধ্যে লোকেশন পছন্দ করা হয়েছে। শীঘ্রই আমরা এটি বাস্তবায়ন করব। আমরা এই ১০জন সদস্য এই পয়েন্টের সুবিধাভোগী। নারীদের সুবিধা ও যোগ্যতা বিবেচনা করে নাম মাত্র খরচে ব্যবসায়ী হিসেবে গড়ে তুলতে এরকম প্রতিটি টিমে একটি করে মোট ১০টি পয়েন্ট প্রতিষ্ঠার পরিকল্পনা রয়েছে অপরাজিতার।

অপরাজিতা রাইডার প্রজেক্ট ট্রেইনার উম্মে জাহান বন্যা জানান, আমরা অপরাজিতার মাধ্যমে স্কুটি বা বাইক শিখতে বা কিস্তিতে কিনতে আগ্রহী সদস্যদের জন্য রাইডার প্রজেক্টটি চালু করতে যাচ্ছি। এর মাধ্যমে আমরা আমাদের সদস্য বন্ধুদের ড্রাইভিং প্রশিক্ষণ দিব, ড্রাইভিং লাইসেন্স করতে সহযোগীতা করব এবং সহজ শর্তে কিস্তির মাধ্যমে বাইক বা স্কুটি কিনতে সহযোগীতা করব। তবে কেনার বিষয়ে এখনো আমাদের পরিপুর্ণ পরিকল্পনা প্রকাশ করা হয়নি। শীঘ্রই এটা প্রকাশ করে নারীদের সুবিধা ও যোগ্যতা বিবেচনা করে স্বল্প খরচে সকল সদস্যদের বাইক বা স্কুটি চালনা বা কেনার ক্ষেত্রে সহযোগীতা করার পরিকল্পনা রয়েছে অপরাজিতার।

অপরাজিতার মিরপুর টিমের আহবায়ক খুশবু মির্জা বলেন, আমরা দ্রুত সদস্যদের একটি স্মার্ট কার্ড প্রদান করব। যার মাধ্যমে সদস্যরা প্রকৃত পক্ষে অপরাজিতার নিবন্ধিত সদস্য কিনা সেটা জানা যাবে। এবং অপরাজিতার সদস্যরা বিভিন্ন শপ ও শপিং সেন্টার, রেস্টুরেন্ট, কোম্পানী, সুপার শপ ইত্যাদি প্রতিষ্ঠান থেকে কেনা কাটা বা বিল প্রদান করে অপরাজিতার সদস্য হিসেবে বিশেষ ডিস্কাউন্ট পাবে।

অপরাজিতা মোহাম্মদপুর টিমের অর্থ সম্পাদক শারমিন আক্তার ঈশিতা বলেন, অপরাজিতার সদস্যরা ইতিমধ্যে আইটি সার্পোট, পেজ বুষ্ট, পেজ ফলোয়ার বৃদ্ধি। বিভিন্ন ডিজাইন সার্পোট ও প্রিন্ট সার্পোট পাচ্ছে। শীঘ্রই অপরাজিতার ওয়েব সাইট চালু হবে। যেটার মাধ্যমে আমরা ফ্রিতে একাউন্ট খুলে আমাদের পণ্য সাজিয়ে বিজনেস করতে পারব। এতে আলাদা করে আমাদের ওয়েব সাইট খোলা লাগবে না। আরো বিভিন্ন সুযোগ সুবিধা ইতিমধ্যে আমরা পাচ্ছি।

Hello world!

প্রথম বছরেই অপরাজিতার যত প্রকল্প

Test2

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *